Search Engine Optimization

কোর্স শুরু :২৪ /০৯/২০১৭ ইং

ভর্তি চলবে :২৩ /০৯/২০১৭ ইং পর্যন্ত

বিশ্বের প্রচুর ছেলে ও মেয়ে আউটসোর্সিং এর কাজ করে আত্ম-নির্ভরশীল হয়ে তাদের সফল ক্যারিয়ার গড়ে তুলছেন। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলিতে অসংখ্য কাজ প্রতিনিয়ত কাজ দেয়া হচ্ছে। আর প্রতিদিন অসংখ্য এসইও’র কাজ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে জমা হচ্ছে। এসইও’র চাহিদা সবসময়ই থাকবে।

Search Engine Optimization কে সংক্ষেপে SEO বলে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এমন একটা পন্থা যার মাধ্যমে আপনি সার্চ ইঞ্জিন ব্যবহার করে আপনার সাইটকে সকলের কাছে পরিচয় করে তুলতে পারেন।

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা সবাই প্রায় সার্চ ইঞ্জিন এর সাথে পরিচিত। ইন্টারনেট এর সার্চ ইঞ্জিন গুলো হচ্ছে google, yahoo, bing ইত্যাদি। Google হচ্ছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন । ইন্টারনেটে আমরা যখন কোন কিছু সম্পর্কে জানতে চাই তখন আমরা সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকি। যেমন আপনি যদি 2014 সালের Dhaka Board এর S,S,C Result জানতে চান তাহলে হয়তো গুগলে গিয়ে সার্চ বক্সে লিখবেন “Result of S,S,C 2014 Dhaka Board”। এর পর সার্চ দিলে কিছুক্ষণ পর দেখবেন Dhaka Board 2014 সালের S,S,C result এর ওয়েব সাইটের লিংক আপনার সামনে চলে আসবে । এক কথায় ইন্টারনেটে কোন কিছু সার্চ করে বের করার জন্য যে Brouser গুলো ব্যবহার করি তাই সার্চ ইঞ্জিন ।

আপনার একটি হস্থ শিল্পের এক্সপোর্ট ব্যবসা আছে। আপনার বেশির ভাগ ক্রেতা ধরুন ইউরোপ এবং অ্যামেরিকা মহাদেশের। ইউরোপ এবং অ্যামেরিকা মহাদেশের বেশির ভাগ মানুষ গুগল বা বিং ব্যবহার করে থাকে। ঐ সব দেশের লোকজন যখন “Handcrafted Beauty Exporters from Bangladesh” লিখে সার্চ দেয়। তারা সার্চ দেবার পর যদি আপনার সাইট খুজে পায়, তাহলে আপনার কাছে কিছু অর্ডার চলে আসতে পারেন। তা না হলে, এসব ক্রেতাদের সাথে আপনার যোগাযোগ কখনই সম্ভব হতো না। “Handcrafted Beauty Exporters from Bangladesh” হচ্ছে কিওয়ার্ড, যা দিয়ে ক্রেতারা সার্চ ইঞ্জিনে সার্চ করছে। আর এই কিওয়ার্ডের জন্য আপনার সাইটকে গুগল বা বিং-এ প্রথম পাতায় আনার জন্য কতগুলো কৌশল অবলম্বন করতে হয়। আর সে সব কৌশলকে বা কাজগুলোকে সার্চ ইঞ্জিন অপ্টিমাজেশন বা সংক্ষেপে SEO বলে।

একটি ওয়েব সাইট এর ভিজিটর বাড়ানোর মূলে রয়েছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের এর গুরুত্ব । সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের (SEO) উদ্দেশ্য গুলোর মধ্যে যে সব উদ্দেশ্য প্রধান সে গুলো হচ্ছে :

০১। SEO করার মাধ্যমে সাইটের ভিজিটর বৃদ্ধি করা।
০২। ওয়েব সাইটের জনপ্রিয়তা বৃদ্ধি করা।
০৩। SEO করার মাধ্যমে আপনার সাইটকে সকলের কাছে সহজে পোঁছে দিতে পারবেন।
০৪। অনলাইন আয় করার প্লাটফর্ম হিসাবে কাজ করে।

যদি আপনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর সমস্ত বিষয় গুলো ভালো করে শিখতে পারেন। তাহলে আপনিও ভাল আয় করতে পারেন এবং SEO কে পেশা হিসেবে নিয়ে ক্যারিয়ার গড়ে তুলতে পারেন।।

আমাদের সাথে যোগাযোগের ঠিকানা

উত্তরা ইনফোটেক

প্রধান কার্যালয়ঃ
বিএনএস সেন্টার, (৬ষ্ঠ তলা), রুম নং- ৬১০/এ, এবং ৬১৪, উত্তরা, ঢাকা-১২৩০।

ফোনঃ ০১৯৭০ ৯০০ ৯৩৩ (উত্তরা)।

গাজীপুর ব্রাঞ্চঃ
নন্দী ভবন – (৩য় তলা),কোনাবাড়ী রোড, চান্দনা চৌরাস্তা, গাজীপুর।

ফোনঃ ০১৯৭৩ ৯০০ ৯৩৩ (গাজীপুর)।

আরও বিস্তারিত জানতে ভিজিট করুনঃ
www.uit.com.bd, www.uttarainfotech.com

About the Author

Leave a Reply